জাতীয় বিশ্ববিদ্যালয় প্রফেশনালের অধীনে কোথায় পড়বেন...


প্রথমেই জাতীয় বিশ্ববিদ্যালয় প্রফেশনাল কি ? এবং এর শিক্ষাব্যবস্থা কি?কোন পদ্ধতির ? এগুলো সম্পর্কে ধারনা নিতে এখানে দেখুন... ক্লিক করুন ।
এবার বাংলাদেশের কোন কোন কলেজ বা ইনস্টিউটে প্রফেশনাল সাবজেক্ট গুলো পড়ানো হয় তার লিস্ট দেখুন... ক্লিক করুন এখানে ।
এবার দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয় প্রফেশনালে ভর্তির যোগ্যতা গুলো কি কি ? কোন বিষয় HSC তে থাকলে এবং জিপিএ কত পেলে আপনি প্রফেশনালে আবেদন করতে পারবেন... ক্লিক করুন এখানে ।

এবার আসুন,খোলামেলা কথায় ,
***জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদের অনেক কলেজ/ইনস্টিটিউটে প্রফেশনাল সাবজেক্ট গুলো পড়ানো হয় । আপনি যেখানেই পড়েন সার্টিফিকেট এর মান সমান।
*** কলেজ/ইনস্টিটিউট ভেদে খরচের পরিমাণ ভিন্ন হতে পারে। তবে সেটা অধিকাংশ কলেজ/ইনস্টিটিউট এর বেলায় ই খরচ টা ১ লাখ ৫০ হাজার থেকে ২ লাখ ৫০ হাজারের মধ্যে থাকে । ***কোন সরকারি কলেজ/ইনস্টিটিউট এ প্রফেশনাল সাবজেক্ট গুলো পড়ানো হয়না ।
***প্রফেশনালে কোন কলেজ/ইনস্টিটিউট অনুযায়ী র‍্যাংকিং করা হয়না। সুতরাং ভালো খারাপ বলতে কিছু নেই। সবগুলো প্রতিষ্ঠান ই ভালো।
***সার্টিফিকেট এর মান নিয়ে কোন সন্দেহ নেই । আপনি প্রফেশনালের অধীনে যেখানেই পড়েন সার্টিফিকেট দিবে জাতীয় বিশ্ববিদ্যালয়।আর,প্রফেশনালে পড়ে আপনি সব কিছুই করতে পারবেন BCS কিংবা PhD ও । জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটের মান আপনি বিশ্বের সব দেশেই পাবেন।
***চাকুরীর ক্ষেত্রে আপনার মেধা,দক্ষতা এবং রেজাল্ট অনুযায়ী আপনার ডিমান্ড থাকবে। আর সার্টিফিকেটের ক্ষেত্রে পাবলিক ভার্সিটির পর প্রাইভেট এ ক্যাটাগরি (AUST,BRAC,NSU,EWU,AIUB,STAMPORD) তারপর ই আপনি প্রফেশনালের ডিমান্ড পাবেন । জেনারেল অনার্সের তুলনায় ক্ষেত্রবিশেষে বেশি পাবেন। সকল চাকুরীর জন্য আবেদন করতে পারবেন ।
*** আপনি যেমন পড়বেন,যেমন পরিক্ষা দিবেন তেমন রেজাল্ট করবেন এবং সেরকম ই চাকুরীর ক্ষেত্রে দাম পাবেন।চাকুরীর বাজার সম্পুর্ণ নির্ভর করবে আপনার নিজের উপর।
*** জাতীয় বিশ্ববিদ্যালয় প্রফেশনালে আপনি দুইভাবে ভর্তি হতে পারেন। অনলাইন আবেদন এবং সরাসরি ভর্তি ।অল্প কিছু সংখ্যক কলেজ/ইনস্টিটিউট সরাসরি ভর্তি নিয়ে থাকে ।আপনি লিস্ট দেখে পার্শ্ববর্তী বা পছন্দের কলেজ/ইনস্টিটিউট এ যোগাযোগ করুন। অনলাইনে আবেদন করে চান্স পেয়ে ভর্তি হলে এবং সরাসরি ভর্তি হলে আপনার কোর্স ফি সমান থাকবে । কম/বেশী হবেনা।
***ভর্তি হতে একেক কলেজ/ইনস্টিটিউট এ একেক রকম টাকা লাগে ।যেখানে ভর্তি হবেন সেখানের নিয়ম অনুযায়ী টাকা পরিশোধ করতে হবে।
*** ২০১৭-১৮ সেশনের সার্কুলার এখনো দেয়নি। আশা করি ডিসেম্বরের মধ্যে সার্কুলার পাবেন।

পোস্ট টি সকলের জন্য উন্মুক্ত, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রফেশনালের ফেসবুক পেজঃ  জাতীয় বিশ্ববিদ্যালয়ঃ Professional


মন্তব্যসমূহ

  1. অনেক কিছুই অজানা ছিলো, ধন্যবাদ... অনেক কিছু জানতে পারলাম!

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়া মানে কি?

NU প্রফেশনাল এর আবেদনের যোগ্যতা এবং প্রফেশনাল এর অধীনে থাকা সকল কলেজ/ইনস্টিটিউট এর লিস্টঃ

IEEE কি? এবং এর কার্যক্রম কি? এবং এর গুরুত্বঃ