IEEE কি? এবং এর কার্যক্রম কি? এবং এর গুরুত্বঃ

Image result for ieee logo hd

IEEE (Institute of Electrical and Electronics Engineers) ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য পৃথিবীর সবচেয়ে বড় সংস্থা । শুধু তাই নয় IEEE কে টেকনিক্যাল প্রফেশনালদের সবচেয়ে বড় সংস্থা হিসেবে মানা হয় ।
সাধারণ ভাষায় একে বলা হয় - আই ট্রিপল ই । 
IEEEর হেড অফিস আমেরিকার নিউ জার্সির পিস্কাটাতে । তাদের কর্পোরেট অফিস অবস্থিত নিউ ইয়র্ক এ । ১৯৬৩ সালে American Institute of Electrical Engineers (AIEE) এবং Institute of Radio Engineers এর একত্রীকরণ এর মাধ্যমে গঠিত হয় ।
এখন এটি 400,000 সদস্যদের প্রযুক্তিগত পেশাদারদের বৃহত্তম সংস্থা । বাংলাদেশসহ পৃথিবীর ১৬০টি দেশে IEEE কাজ করে
যাচ্ছে । শুধু ইঞ্জিনিয়াররাই না , বিভিন্ন বিজ্ঞানী , কম্পিউটার গবেষক , প্রোগ্রামার , সফটওয়্যার ডেভলপার , পদার্থবিদ , আইটি বিশেষজ্ঞ এমনকি ডাক্তাররাও এর সঙ্গে সংযুক্ত । সেই হিসেবে বলা যায় IEEE এর কাজের পরিধি শুধু ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের নিয়ে নয় , এছাড়া আরও অনেক অনেক বেশি । 
IEEEর উদ্দেশ্য হচ্ছে তড়িৎ এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং , টেলিযোগাযোগ , কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এবং এর সঙ্গে সম্পর্কযুক্ত শিক্ষা ও প্রযুক্তিগতবিষয়ক অগ্রগতি নিয়ে কাজ করা । 
IEEEর বৈশ্বিক একটি স্ট্যান্ডার্ড রয়েছে । এই স্ট্যান্ডার্ড অনুসারে তারা তাদের কার্যক্রম পরিচালনা করে ।
তাদের বোর্ড অফ রেঞ্জ হচ্ছে -
পাওয়ার এবং এনার্জি ,বায়োমেডিকেল ,স্বাস্থ্যসেবা, ইনফর্মেশন টেকনোলজি , রবটিক্স এবং টেলিকমিউনিকাশন ,হোম অটোমেশন , ট্রান্সপোর্টেশন , এবং আরও অনেক । 
IEEEর শিক্ষাগত কার্যক্রমের জন্য এখন বহুল পরিচিত । পৃথিবীর যেসব ভার্সিটির ইলেক্ট্রিক্যাল এবং ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার ডিপার্টমেন্ট IEEEর সাথে শিক্ষা কার্যক্রম চালনা করে , তাদের EEE ডিপার্টমেন্টকে অগ্রগণ্য ধরা হয় । পৃথিবীর প্রায় সকল দেশের অগ্রগণ্য EEE ডিপার্টমেন্টে সম্বলিত ভার্সিটিতে IEEE সহ শিক্ষা কার্যক্রম চালনা করে । ভার্সিটি থকে ছাত্রছাত্রীরা IEEEর মেম্বার হতে পারে । বিশ্ববিদ্যালয়য় লেভেল এ IEEEর শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য গোটা পৃথিবী থেকে সেরা সম্মানিত লেকচারার নির্বাচন করা হয় । ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের জন্য ১৭জন টিচারকে সম্মানিত করা হয় IEEEর সম্মানিত লেকচারার হউয়ার জন্য । তার মধ্যে এশিয়া মহাদেশের মাত্র ২জন । গর্বের এবং আনন্দের বিষয় হচ্ছে ১৭ জন টিচারদের মধ্যে বাংলাদেশের সম্মানিত প্রফেসর ড. এম রেজোয়ান খান নির্বাচিত হয়েছেন , যিনি UIU(ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি)র এর ভিসি । 
IEEE পৃথিবীব্যাপী বিভিন্নি গবেষণামুলক কাজ , বিভিন্ন উদাভাবনীমুলক কাজের জন্য গবেষক , ছাত্রছাত্রী , শিক্ষক সহ বিভিন্ন গবেষক দের নির্দিষ্ট ক্যাটাগরিতে পুরস্কৃত করে থাকে । 
পৃথিবীর বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের মধ্যে বিখ্যাত বিজ্ঞানী নিকোলাস টেসলা IEEEর প্রেসিডেন্ট ছিলেন ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়া মানে কি?

NU প্রফেশনাল এর আবেদনের যোগ্যতা এবং প্রফেশনাল এর অধীনে থাকা সকল কলেজ/ইনস্টিটিউট এর লিস্টঃ