NU প্রফেশনাল এর আবেদনের যোগ্যতা এবং প্রফেশনাল এর অধীনে থাকা সকল কলেজ/ইনস্টিটিউট এর লিস্টঃ


#তোমরা সবাই ই অনেক পাবলিক,প্রাইভেট বা ন্যাশনাল ইউনিভার্সিটিতে আবেদন এবং ভর্তি পরিক্ষা দিয়ে হতাশ হয়েছো। কোথাও চান্স হয়নি । বা অনেকে পছন্দের সাবজেক্ট না পাওয়ার কারনে ভর্তি হওনি । তাদের জন্য রয়েছে আরেকটি সুযোগ । ন্যাশনাল ইউনিভার্সিটি প্রফেশনাল ।
#জেনারেল অনার্সে ভর্তি শেষ হলেই ন্যাশনাল ইউনিভার্সিটি প্রফেশনাল এর সার্কুলার দেওয়া হবে।
প্রফেশনালে কোন ভর্তি পরিক্ষা নেই ,জিপিএ এর ভিত্তিতে বাছাই করা হয়।
আবেদন এর যোগ্যতাঃ সকলকেই SSC এবং HSC তে নুন্যতম ২.৫ করে পেতে হবে এবং SSC ২০১৪ অথবা ১৫ সালে এবং HSC ২০১৬ অথবা ১৭ সালে পাশ থাকতে হবে। প্রফেশনাল এর অধীনে অনেক বিষয় থাকলে ও এই সাবজেক্ট গুলো বেশ আলোচিত । নিন্মে আবেদনের যোগ্যতা দেওয়া হলো।
#BBA এর জন্যঃ যেকোন বিভাগের ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে । হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ফিন্যান্স ব্যাংকিং ও বীমা, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ,অর্থনীতি,পরিসংখ্যান অথবা উচ্চতর গনিত এই বিষয় গুলোর যেকোন একটা হলেও HSC তে থাকতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে নুন্যতম জিপিএ ৩ থাকতে হবে ।
#CSE এবং ECE এর জন্যঃ ছাত্র-ছাত্রী অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে । পদার্থ,রসায়ন এবং উচ্চতর গণিত এই বিষয় গুলোর যেকোন একটা হলেও HSC তে থাকতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে নুন্যতম জিপিএ ৩ থাকতে হবে ।
#TEXTILE এর জন্যঃ যেকোন বিভাগের ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে ।গ্রাহস্থ অর্থনীতি, গ্রাহস্থ বিজ্ঞান, ব্যবহারিক শিল্পকলা এবং বস্ত্র ও পোশাক শিল্প, হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা,অর্থনীতি,পৌরনীতি, সমাজ কল্যান,সমাজ বিজ্ঞান ,পরিসংখ্যান,পদার্থ,রসায়ন,জীববিজ্ঞান, উচ্চতর গনিত এই বিষয় গুলোর যেকোন একটা হলেও HSC তে থাকতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে নুন্যতম জিপিএ ৩ থাকতে হবে ।
#খরচঃ কলেজ/ইনস্টিটিউট ভেদে BBA,CSE and ECE তে ১ লাখ ৫০ হাজার থেকে ২ লাখ ৫০ হাজারের মত লাগবে এবং টেক্সটাইলে ৩ থেকে ৪ লাখ টাকার মত লাগবে ৪ বছরে মোট।
জাতীয় বিশ্ববিদ্যালয় প্রফেশনাল এর ফেসবুক পেজ লিঙ্ক- জাতীয় বিশ্ববিদ্যালয়ঃ Professional
বিস্তারিত জানতে এই পেজে যোগাযোগ করুন।
#ন্যাশনাল ইউনিভার্সিটি প্রফেশনাল এর অধীনে থাকা সকল কলেজ/ইনস্টিটিউটের লিস্ট এর লিংক নিন্মে দেওয়া হলোঃ সকল লিস্ট

#শিক্ষার্থীদের মধ্যে অনেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়য়ের একাডেমিক অনার্সে ভর্তি হতে পারেননি অথবা রিলিজ স্লিপের আশায় আছেন অনেক ভয়-শঙ্কা বুকে নিয়ে । ঢাকা ও চট্টগ্রাম বিভাগে যারা প্রফেশনাল বিবিএ(BBA) এবং বিএসসি ইন কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং(CSE) অনলাইনে আবেদন ছাড়া সরাসরি ভর্তি হতে ইচ্ছুক আপনারা চাইলে ঢাকার মধ্যে Institute of Science, Trade & Technology (ISTT) এবং চট্টগ্রামের মধ্যে Institute of Business Studies (IBS) এ সরাসরি ভর্তি হতে পারবেন ।
Institute of Science, Trade & Technology (ISTT) সরাসরি ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীরা ঐ কলেজের এডমিন আইডি লিঙ্ক- Md Mahmodul Hasan এর সাথে যোগাযোগ করলে আশাকরি উপকৃত হবেন । উনি আপনাদের সর্বাত্মক সহযোগিতা করবেন । ফেসবুক পেজ- University of ISTT
[বিঃদ্রঃ ISTT তে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত কোর্সসমূহ- BBA(Professional),CSE,ECE,AMT,KMT,FDT. তে সরাসরি ভর্তি হতে পারবেন । ]
এছাড়া চট্টগ্রাম বিভাগে যারা Institute of Business Studies (IBS) এ BBA তে সরাসরি ভর্তি হতে চান তারা  Omar Faruq Shamim এর সাথে যোগাযোগ করে সরাসরি ভর্তি হতে পারবেন । উনি ঐ কলেজের BBA তে ৪র্থ বর্ষের ছাত্র। ওনাদের অফিসিয়াল ফেসবুক পেজ Institute of Business Studies (IBS) ।  আশাকরি আপনারা উনাদের সাথে যোগাযোগ করলে নিরাশ হবেন না ।
#অনলাইনে আবেদন করে চান্স পেলে অথবা সরাসরি ভর্তি হলে একই খরচ।আপনি যেখানেই ভর্তি হন ।

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়া মানে কি?

IEEE কি? এবং এর কার্যক্রম কি? এবং এর গুরুত্বঃ